শাহজাদপুরে বেহাল সড়কে মহিষের গাড়িই ভরসা

শাহজাদপুরে বেহাল সড়কে মহিষের গাড়িই ভরসা

জহুরুল ইসলাম,  শাহজাদপুর ( সিরাজগঞ্জ )  প্রতিনিধি : সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়নের মরুটিয়া থেকে চকহরিপুর সড়কটি দীর্ঘদিন ধরে চলাচলের অনুপযোগী। জনগুরুত্বপূর্ণ সড়কটি দিয়ে কায়েমপুর ইউনিয়ন পরিষদ, উত্তরবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ হাট তালগাছি বাজারসহ বিভিন্ন স্থানে হাজারো মানুষ প্রতিদিন যাতায়াত করে। একই সাথে এই এলাকায় প্রায় ৩ শত হেক্টর আবাদি জমির ফসল আনা-নেওয়া করার জন্য ব্যাবহার করা হয় এই একটিমাত্র রাস্তা। বর্তমানে কাঁচা এই সড়কটি দিয়ে হেঁটে চলায় কষ্টকর হয়ে পড়েছে। অসুস্থ রোগীকে হাসপাতালে নিতে হয় কাঁধে করে। বিভিন্ন সময় ইউনিয়ন চেয়ারম্যানের উদ্যোগে মাটির কাজ করানো হলেও তা কোনই কাজেই আসছে না। কাঁচা মাটি পানির স্পর্শ পেয়ে রাস্তায় হাটু অবদি কাঁদার সৃষ্টি হয়েছে। এর ফলে ভয়াবহ দূর্ভোগ নেমে এসেছে জনজীবনে। বর্তমানে এই এলাকার মানুষজন আদিম পদ্ধতিতে মহিষের গাড়ি এবং ঘোড়ার গাড়ি দিয়ে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী আনা/নেওয়া করছে।

স্থানীয় যুবলীগ নেতা আমিনুল ইসলাম বাবু বলেন, এই রাস্তাটি কবে পাকা হয় তার ঠিক নেই। খালি রাস্তা দেখতে লোক আসে। কিন্তু পাকা আর হয় না। এদিকে আমাদের একমাত্র চলার রাস্তাটিতে হাঁটু পর্যন্ত কাদা থাকায় খালি পায়েও চলতে পারি না।

স্থানীয় কৃষক শামসুল হক বলেন, কি করব ভাই? বাজার থেকে মালামাল আনি ঘোড়ার গাড়ি বা মহিষের গাড়ি দিয়ে। সবচেয়ে বড় কষ্ট হচ্ছে আমাদের রক্ত ঘামে ফলানো ফসল তুলতে খারাপ রাস্তা হওয়ায় ফসলের একটা বড় অংশ চলে যাচ্ছে পরিবহনে। এই রাস্তাটি শুধু বর্ষা মৌসুমে নয়, ১২ মাস বেহাল থাকে। আমরা খুব কষ্টে আছি। মানুষ অসুস্থ হলে ডাক্তারের কাছে নিয়ে যাব- তার উপায় নেই।

কায়েমপুর ইউনিয়নের চেয়ারম্যান হাসেবুল হক হাসান জানান, গ্রামের মানুষের চলাচলের একমাত্র এই রাস্তাটি। বিভিন্ন সময় মাটির কাজ করা হলেও বর্ষা মৌসুমে কর্দমাক্ত হয়ে যায়। জনপ্রতিনিধি হিসেবে এমপি মহোদয়ের মাধ্যমে আবেদন করেছি যেন রাস্তাটি পাকা করণ করা হয়। রাস্তাটি সাবমার্সেবল হলেই এলাকার লোকজনের দুঃখ লাঘব হবে।

উপজেলা প্রকৌশলী আহমেদ রফিক বলেন, এই রাস্তাটি খুবই গুরুত্বপূর্ণ। ইতোমধ্যেই মরুটিয়া থেকে চিনাধুকুরি পর্যন্ত রাস্তা টেন্ডার হয়েছে। খুব দ্রুত চিনাধুকুরিয়া থেকে চকহরিপুর পর্যন্ত সাবমার্সেবল রাস্তার কাজ করা হবে।
স্থানীয়দের দাবি আশ্বাস নয়, দ্রুত পাকাকরণ হোক এই সড়ক।

আপনি আরও পড়তে পারেন